Mostafizur Firoz Mostafizur Firoz Author
Title: আইবিএ এর মার্কেটিং কোর্সের সকল বিষয়
Author: Mostafizur Firoz
Rating 5 of 5 Des:
    পণ্যের প্রচার, প্রসার ও বিক্রির জন্য মার্কেটিং বা বিপণন অপরিহার্য। ক্রেতাদের কাছে পণ্যটিকে সঠিকভাবে উপস্থাপনের ওপর পণ্যের...

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) 
 

পণ্যের প্রচার, প্রসার ও বিক্রির জন্য মার্কেটিং বা বিপণন অপরিহার্য। ক্রেতাদের কাছে পণ্যটিকে সঠিকভাবে উপস্থাপনের ওপর পণ্যের ব্র্যান্ড ভ্যালু ও বিক্রি নির্ভর করে। গ্রাহক বা ক্রেতাদের কাছে সঠিকভাবে উপস্থাপনের এ কাজটি করে থাকেন বিপণন পেশার লোকজন। আর তাই মার্কেটিংয়ে দক্ষ লোকজনের চাহিদা সব সময়ই বেশি। কিন্তু সঠিকভাবে বিপণন করাটা কিন্তু সহজ কাজ নয়। ক্লাসরুমে শেখা তত্ত্ব আর বাস্তব জীবনের মধ্যে রয়েছে বিস্তর ফারাক, ফলে যোগ্যতা থাকা সত্ত্বেও অনেকেই এ পেশায় এসে নানা সমস্যার সম্মুখীন হন। আর এ বিষয়টি বিবেচনা করেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) চালু করেছে ছয় সপ্তাহব্যাপী ‘মার্কেটিং কম্পিটেন্সিস ফর ম্যানেজারস’ সংক্ষেপে এমসিএফএম কোর্স। কোর্সটি শুরু হবে আগামী ৯ অক্টোবর থেকে। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময় ১০ সেপ্টেম্বর।

ভর্তির যোগ্যতা: এমসিএফএম কোর্সে অংশ নেওয়ার জন্য প্রার্থীকে যেকোনো বিষয়ে কমপক্ষে স্নাতক হতে হবে। সঙ্গে থাকতে হবে যেকোনো স্বনামধন্য প্রতিষ্ঠানে কমপক্ষে দুই বছরের কাজের অভিজ্ঞতা। তবে বিশেষ কিছু ক্ষেত্রে কাজের অভিজ্ঞতায় ছাড় দেওয়া হবে।

খরচাপাতি: এমসিএফএম কোর্সের জন্য খরচ পড়বে ২৫ হাজার টাকা। পুরো টাকাই কোর্স শুরুর আগে ব্যাংক ড্রাফট অথবা পে-অর্ডারের মাধ্যমে জমা দিতে হবে।
আবেদনের পদ্ধতি: এমসিএফএম কোর্সে ভর্তির জন্য অনলাইনে আইবিএর ওয়েবসাইটে (www.iba-du.edu) এই ঠিকানায় আবেদন করতে হবে। সেখানে সঠিকভাবে আবেদনপত্র পূরণ করে তৃতীয় তলায় এমডিপি অফিসের ৪০২ নম্বর রুমে জমা দিতে হবে। আবেদনপত্র শুক্র ও শনিবারসহ সপ্তাহের যেকোনো দিন সকাল সাড়ে নয়টা থেকে রাত আটটা পর্যন্ত জমা দেওয়া যাবে। এ ছাড়া আবেদনপত্র স্ক্যান করে ই-মেইলের মাধ্যমে (mdp@iba-du.edu) এই ঠিকানায় জমা দেওয়া যাবে। আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর প্রাথমিকভাবে বাছাই করা প্রার্থীদের মধ্য থেকে ইন্টারভিউয়ের মাধ্যমে চূড়ান্ত বাছাই করা হবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময় ১০ সেপ্টেম্বর।

ক্লাস শিডিউল ও পঠন পদ্ধতি: ছয় সপ্তাহব্যাপী এ কোর্সের মোট ক্লাসের সংখ্যা ১২টি। সব ক্লাসই নেওয়া হবে শুক্র ও শনিবার, আইবিএ ডিপার্টমেন্টে। দুটি শিফটে অর্থাৎ দুপুর ও বিকেলে ক্লাস নেওয়া হবে। প্রতিটি ক্লাসের ব্যাপ্তি তিন ঘণ্টা। ক্লাস নেবেন ব্যবসা ক্ষেত্রে বর্তমানে নেতৃত্বদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের মানবসম্পদ উন্নয়ন কর্মকর্তা, ব্যবসায় শিক্ষা বিষয়ে বাংলাদেশের স্বনামধন্য ব্যক্তি এবং আইবিএ ডিপার্টমেন্টের নিয়মিত শিক্ষকেরা।
পাঠ পদ্ধতির বেশির ভাগই থাকবে স্বতন্ত্র এবং গ্রুপ অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন, কুইজ ও কেস স্টাডিভিত্তিক। পঠিত বিষয়ের ওপর নেওয়া হবে পরীক্ষা। সফলভাবে কোর্স শেষে কোর্সে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আইবিএ থেকে সনদ দেওয়া হবে।

যোগাযোগের ঠিকানা: ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এমডিপি), রুম নম্বর-৪০২, তৃতীয় তলা, আইবিএ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০।
মুঠোফোন: ০২-৯৬৬৪৬৯১, ০১৭৬৬৯৯৩৩৯০। ই-মেইল: (mdp@iba-du.edu)। ওয়েবসাইট: (www.iba-du.edu)

About Author

Advertisement

Post a Comment Blogger Disqus

 
Top