Mostafizur Firoz Mostafizur Firoz Author
Title: ৪৫৫ জন লোক নিবে গণপূর্ত অধিদপ্তর
Author: Mostafizur Firoz
Rating 5 of 5 Des:
গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের গণপূর্ত অধিদপ্তর ১০টি পদে মোট ৪৫৫ জন লোক নেবে বলে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই নিয়োগ বিজ্ঞপ্তিটি h...
গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের গণপূর্ত অধিদপ্তর ১০টি পদে মোট ৪৫৫ জন লোক নেবে বলে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই নিয়োগ বিজ্ঞপ্তিটি http://pwd.gov.bd/document/ notice/15-528.pdf এই লিংক থেকেও ডাউনলোড করা যাবে। এসব পদে আবেদন করতে হবে ২৩ সেপ্টেম্বরের মধ্যে।

যেসব পদে নিয়োগ: ইমাম (ক) পদে ১ জন, ইমাম (খ) পদে ১ জন, স্টেনোগ্রাফার কাম-কম্পিউটার অপারেটর পদে ৪ জন, স্টেনোটাইপিস্ট কাম-কম্পিউটার অপারেটর পদে ১০ জন, সার্ভেয়ার পদে ২ জন, ড্রাফটসম্যান পদে ৩৩ জন, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৯৮ জন, হিসাব সহকারী পদে ১০৪ জন, ট্রেসার পদে ৫ জন। আর সবচেয়ে বেশি লোক নেওয়া হবে ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট পদে ১৯৭ জন।

আবেদনের যোগ্যতা: বিজ্ঞপ্তি অনুযায়ী ইমাম (ক) পদে আবেদন করতে হলে প্রার্থীকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে কামিল অথবা কওমি মাদ্রাসা থেকে দাওয়ারে হাদিস অথবা কোনো বিশ্ববিদ্যালয় থেকে ইসলামি বিষয় বা আরবিতে স্নাতকোত্তর পাস হতে হবে। তবে এ পদে আরবি বা কোনো ইসলামি বিষয়ে এমফিল ডিগ্রিধারী প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। আর ইমাম (খ) পদের প্রার্থীদের বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে কামিল অথবা কওমি মাদ্রাসা থেকে দাওয়ারে হাদিস অথবা কোনো বিশ্ববিদ্যালয় থেকে ইসলামি বিষয় বা আরবিতে স্নাতক পাস হতে হবে। ইমাম পদের উভয় প্রার্থীদের হাদিস ও ফিকাহ শাস্ত্রে যথেষ্ট জ্ঞানের অধিকারী, কিরাত পাঠে দক্ষতা, সুন্নতের অনুসারী, নিষ্কলঙ্ক উন্নত নৈতিক চরিত্রের অধিকারী, ধর্মীয়, সামাজিক বিষয়ে লেখার ও বলার যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। ইমাম পদের প্রার্থীদের অবশ্যই বিবাহিত হতে হবে।
স্টেনোগ্রাফার কাম-কম্পিউটার অপারেটর এবং স্টেনোটাইপিস্ট কাম-কম্পিউটার অপারেটর পদের প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাসসহ কম্পিউটার অপারেটিং সিস্টেমে দক্ষতা থাকতে হবে। সার্ভেয়ার পদের জন্য সরকার কর্তৃক স্বীকৃত প্রতিষ্ঠান থেকে জরিপ বিষয়ে ডিপ্লোমাধারী হতে হবে। ড্রাফটসম্যান পদের জন্য ড্রাফটিংয়ে সনদপত্রসহ এসএসসি পাস লাগবে। অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের প্রার্থীরা উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাস হলেই আবেদন করতে পারবেন। হিসাব সহকারী পদের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে বাণিজ্য বিষয়সহ এইচএসসি পরীক্ষায় দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএসহ উত্তীর্ণ হতে হবে। ট্রেসার পদের জন্য ড্রয়িং বিষয়সহ এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এইচএসসি অথবা এইচএসসি ভকেশনাল পরীক্ষায় উত্তীর্ণসহ সংশ্লিষ্ট কাজে পাঁচ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। আর বয়স হতে হবে ২৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তান শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে অনূর্ধ্ব ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য এবং শুধু ইমাম পদের প্রার্থীদের বয়স ২৫ থেকে ৪০ বছর হতে হবে।
 
যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না: গোপালগঞ্জ, মাদারীপুর, কিশোরগঞ্জ, ফেনী, ঝালকাঠি, পিরোজপুর ও নড়াইল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। তবে এসব জেলার এতিম বা প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

যেভাবে আবেদন করবেন: আবেদন করতে হবে নির্ধারিত ফরমে। এই আবেদন ফরম গণপূর্ত অধিদপ্তরের ওয়েবসাইটে বা (http://pwd.gov.bd/document/notice/15-528.pdf) এই লিংক থেকে পাওয়া যাবে। আবেদনপত্র নির্বাহী প্রকৌশলী (সংস্থাপন), গণপূর্ত অধিদপ্তর, পূর্ত ভবন, সেগুনবাগিচা, ঢাকা বরাবর সরাসরি ডাকযোগে পাঠাতে হবে। আবেদনকারীকে পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা নির্বাহী প্রকৌশলী (সংস্থাপন), গণপূর্ত অধিদপ্তর, পূর্ত ভবন, সেগুনবাগিচা, ঢাকার অনুকূলে ট্রেজারি চালানের মাধ্যমে জমা দিতে হবে। পরীক্ষার ফির কোড নম্বর ১-৩২৫১-০০০০-২০৩১। ট্রেজারি চালানের মূল কপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। প্রবেশপত্র (এ-৪ সাইজ কাগজে) ২ কপি পূরণ করে আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। খামের ওপর পদের নাম উল্লেখ করতে হবে।
 
বেতন-ভাতা: চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত ইমাম (ক) পদের জন্য সাকল্যে বেতন ১৬ হাজার ৫৪০ টাকা, ইমাম (খ) পদের জন্য ১১ হাজার ২৩৫ টাকা, স্টেনোগ্রাফার কাম- কম্পিউটার অপারেটর পদে ১২ হাজার ৯৫ টাকা, স্টেনোটাইপিস্ট কাম-কম্পিউটার অপারেটর ও সার্ভেয়ার পদে ১১ হাজার ২৩৫ টাকা, ড্রাফটসম্যান পদের জন্য ১০ হাজার ৪৫০ টাকা, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, হিসাব সহকারী, ট্রেসার ও ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট পদের জন্য ৯ হাজার ৭৪৫ টাকা পর্যন্ত বেতন পাবেন।

About Author

Advertisement

Post a Comment Blogger Disqus

 
Top