Mostafizur Firoz Mostafizur Firoz Author
Title: IELTS এর সবকিছু
Author: Mostafizur Firoz
Rating 5 of 5 Des:
  IELTS পরীক্ষা নিয়ে আমাদের সবারই কম বেশি কিছু জিজ্ঞাসা আছে। এই যেমন ধরুন, কেন IELTS পরীক্ষা দিতে হয়, IELTS পরীক্ষায় কত স্কোর লাগে, আ...
 
IELTS পরীক্ষা নিয়ে আমাদের সবারই কম বেশি কিছু জিজ্ঞাসা আছে। এই যেমন ধরুন, কেন IELTS পরীক্ষা দিতে হয়, IELTS পরীক্ষায় কত স্কোর লাগে, আবার সেই পরীক্ষার স্কোর কিভাবে নির্ধারণ করা হয়, পরীক্ষা কোথায় দিতে হয় আর সেই পরীক্ষার জন্য আপনি কোথায় কিভাবে প্রস্তুতি গ্রহন করবেন, পরীক্ষা পদ্ধতি এবং সাথে আরো অনেক ভুল ধারণা তো আছেই। চলুন আজ এই গুরুত্বপূর্ণ IELTS সম্পর্কে কিছু প্রয়োজনীয় তথ্য জেনে নেই। চেষ্টা করবো যেনো খুব সংক্ষেপে আপনাদের বুঝাতে পারি। আশাকরি আপনার অনেক প্রশ্নের উত্তর এখানে পেয়ে যাবেন।

IELTS হলো ইংরেজি ভাষার দক্ষতা নির্ণয়ের পরীক্ষা এবং এখানে আপনার পারদর্শিতার উপর সার্টিফিকেটও দেয়া হয়। আপনি এই দুনিয়ার যেখানেই যান না কেনো, একটি ভালো স্কোর সমৃদ্ধ IELTS সার্টিফিকেট আপনার জীবন এর মোড় ঘুরিয়ে দিতে পারে। IELTS পরীক্ষায় মূলত ইংরেজি ভাষার ৪টি দিক Reading, Listening, Writing এবং Speaking, প্রত্যেকটিতে আপনার দক্ষতা কেমন, তা পরীক্ষা করা হয়।



কেনো IELTS??
IELTS স্কোর দ্বারা বুঝানো হয় আপনার ইংরেজির উপর কতটা আধিপত্য আছে। সত্যি বলতে আপনি যদি উচ্চ শিক্ষা কিংবা ক্যারিয়ার গড়ার জন্য জন্য বাহিরের দেশে যেতে চান, তাহলে USA, UK, Australia, Canada, New-Zealand, -র মতো দেশগুলোতে ভিসা প্রাপ্তির একটি অন্যতম প্রধান শর্ত হলো IELTS-এর স্কোর। আর এই স্কোর দিয়েই বুঝানো হয় আপনি সেইসব ইংরেজি ভাষাভাষী দেশগুলোতে ঠিক মতো পড়াশোনা বা জীবিকা নির্বাহ করতে পারবেন কিনা।

IELTS – এ কত স্কোর লাগে??
আপনার যদি IELTS করতে হয়, তাহলে অবশ্যই এটার স্কোর সম্পর্কে ধারণা রাখতে হবে। IELTS পরীক্ষার সর্বোচ্চ স্কোর ৯। যারা আন্ডারগ্র্যাড করতে যেতে চান HSC পরীক্ষার পর পর, তাদের সাধারণত ৫.৫ স্কোর হলেই চলে। তবে পিএইচডি বা মাস্টার্স করতে যেতে চাইলে, আপনার অন্তত ৬.৫-৭ থাকা লাগবে। প্রতিটি স্কোর এর ই আলাদা আলাদা অর্থ আছে। তবে ভালো কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইলে আপনার স্কোর কমপক্ষে ৬ রাখার চেষ্টা করতে হবে।

IELTS –এ কিভাবে স্কোর নির্ধারণ করা হয়??
Reading, Listening, Writing এবং Speaking – এই চারটি বিষয়ের উপর পৃথক পৃথক পরীক্ষা হয় এবং সবগুলো পরিক্ষায় আপনি কত পেলেন তা যোগ করে মোট নম্বর কে ৪ দিয়ে ভাগ করা হয়।

কোথায় IELTS পরীক্ষা হয়??
সারা বাংলাদেশে IELTS পরীক্ষা ব্রিটিশ কাউন্সিল আয়োজন করে থাকে। এবং তাদের নির্ধারিত পরীক্ষা ভেন্যুতে যেয়ে পরীক্ষা দিতে হয়। প্রতি মাসে ৩ টা করে বছরে মোট ৩৬টি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আপনাকে পরীক্ষা দেয়ার অন্তত ২ মাস আগে রেজিস্ট্রেশন করতে হবে। পরীক্ষার রেজিস্ট্রেশন ফি ১৩,৮০০ টাকা।

কোথায় এবং কিভাবে প্রস্তুতি নিবেন??
আপনি চাইলে IELTS পরীক্ষার জন্য সম্পূর্ণ নিজে নিজে প্রস্তুতি নিতে পারেন। প্রচুর বই পাবেন, আর ইন্টারনেট তো আছেই। নিয়মিত প্রশ্নপত্রের সমাধান করতে পারেন। তবে আরো ভালো প্রস্তুতির জন্য প্রশিক্ষণ কোর্স করতে পারেন ব্রিটিশ কাউন্সিল, সাইফুরস, উইংস এ। এইসব জায়গায় সাধারণত ২-৩ মাসের IELTS প্রশিক্ষণ কোর্স পরিচালনা করা হয়।

ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি অস্ট্রেলিয়া যৌথভাবে পরিচালনা করে IELTS পরীক্ষা। IELTS পরীক্ষা নিয়ে এতো ভয় পাবার কিছু নেই।
 
 

About Author

Advertisement

Post a Comment Blogger Disqus

 
Top