Mostafizur Firoz Mostafizur Firoz Author
Title: হতে পারেন কারারক্ষী
Author: Mostafizur Firoz
Rating 5 of 5 Des:
              ‘রাখিব নিরাপদ দেখাব আলোর পথ’ এই মূলমন্ত্র নিয়ে কারা প্রশাসন দেশের কারাগারসমূহে বন্দী বিপথগামী লোকদের তাঁদের ...
কারারক্ষী নেওয়া হবে। এর জন্য প্রথমে বাছাই পরীক্ষায় অংশ নিতে হবে l ছবি: সংগৃহীত
 
 
‘রাখিব নিরাপদ দেখাব আলোর পথ’ এই মূলমন্ত্র নিয়ে কারা প্রশাসন দেশের কারাগারসমূহে বন্দী বিপথগামী লোকদের তাঁদের কৃতকর্মের ভুল বুঝতে সহায়তা করা ও সংশোধন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। সম্প্রতি তারা কারারক্ষী পদে লোক নেবে বলে বিভিন্ন পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই নিয়োগ বিজ্ঞপ্তিটি ২১ জুলাই প্রথম আলোর সপ্তম পৃষ্ঠায় প্রকাশিত হয়েছে। এ পদে পুরুষ ও মহিলা উভয় প্রার্থীই আবেদন করতে পারবেন। বাছাইপরীক্ষা আগামী ৩১ জুলাই সকাল নয়টায় নির্ধারিত ফরম পূরণ করে জেলাভিত্তিক সশরীরে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা প্যারেড মাঠে উপস্থিত হতে হবে।
 
 আবেদনের যোগ্যতা: বিজ্ঞপ্তি অনুযায়ী এ পদে আবেদন করতে হলে প্রার্থীকে অবশ্যই এসএসসি পাস বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। আর বয়স সাধারণ ও অন্যান্য কোটার প্রার্থীদের ক্ষেত্রে ১ জুলাই ২০১৫ তারিখে ১৮ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ৩২ বছর হলে আবেদন করতে পারবেন। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক ও অবিবাহিত হতে হবে এবং প্রার্থী যে জেলার বাসিন্দা শুধু সেই জেলার প্রার্থী হিসেবে এ পদে নিয়োগের জন্য উপস্থিত হতে হবে। শারীরিক যোগ্যতার ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ১.৬৭ মিটার, বুক কমপক্ষে ৮১.২৮ সেমি এবং ওজন কমপক্ষে ৫২ কেজি হতে হবে। অন্যদিকে মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ১.৫৭ মিটার, বুক ৭৬.৮১ সেমি এবং ওজন কমপক্ষে ৪৫ কেজি হতে হবে।


দায়িত্ব পালন করছেন কারারক্ষী। ছবিটি রাজশাহী কারাগার থেকে তুলেছেন শহীদুল ইসলাম
যেসব জেলার প্রার্থীরা জেলা কোটায় আবেদন করতে পারবেন :পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে: 
ঢাকা বিভাগ: ঢাকা-১৮, গাজীপুর-০১, মুন্সিগঞ্জ-০২, নারায়ণগঞ্জ-০৪ নরসিংদী-০২, ফরিদপুর-০৫, শরীয়তপুর-৩, জামালপুর-০২, শেরপুর-০১, কিশোরগঞ্জ-০২, নেত্রকোনা-০১, ময়মনসিংহ-০৭ ও টাঙ্গাইল -০৫।
 
চট্টগ্রাম বিভাগ: চট্টগ্রাম বিভাগ-৪, কক্সবাজার-০১, কুমিল্লা-০৫, ব্রাহ্মণবাড়িয়া-০১, খাগড়াছড়ি-০১, নোয়াখালী-০২, ফেনী-০১ ও লক্ষ্মীপুর-০১।

রাজশাহী বিভাগ: রাজশাহী-০৩, নওগাঁ-০৫, নাটোর-০২, নবাবগঞ্জ-৪, বগুড়া-৭, জয়পুরহাট-০২, পাবনা-০৩ ও সিরাজগঞ্জ-০৬।

খুলনা বিভাগ: খুলনা-০২, বাগেরহাট-০১, সাতক্ষীরা-০৩, যশোর-০৪, মাগুরা-০১, ঝিনাইদহ-০২, কুষ্টিয়া-০৩, চুয়াডাঙ্গা-০১ ও মেহেরপুর -০১।

সিলেট বিভাগ: সিলেট-০৫, সুনামগঞ্জ-০১ ও মৌলভীবাজার-০২।

মহিলা প্রার্থীদের ক্ষেত্রে: ঢাকা-০২, নারায়ণগঞ্জ-০১, সিলেট-০১, বরগুনা-০১, সাতক্ষীরা-০১, সিরাজগঞ্জ-০১, ভোলা-০১, ও কুড়িগ্রাম-০১।

বিভাগ ও কেন্দ্রের নামঢাকা বিভাগ    : কারা অধিদপ্তর প্যারেড মাঠ, বকশিবাজার, ঢাকা।
চট্টগ্রাম বিভাগ  : চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার প্যারেড মাঠ, চট্টগ্রাম।
রাজশাহী বিভাগ: রাজশাহী কেন্দ্রীয় কারাগার প্যারেড মাঠ, রাজশাহী।
খুলনা বিভাগ   : যশোর কেন্দ্রীয় কারাগার প্যারেড মাঠ, যশোর।
সিলেট বিভাগ  : সিলেট কেন্দ্রীয় কারাগার প্যারেড মাঠ, সিলেট।

পরীক্ষা পদ্ধতি: প্রার্থীদের প্রথমে শারীরিক মাপ পরীক্ষায় অংশ নিতে হবে। শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের একই দিনে দেড় ঘণ্টার ৭০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষার বিষয় থাকবে চারটি—বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে। কারা অধিদপ্তরের সহকারী কারা মহাপরিদর্শক (প্রশাসন) মো. আবদুল জলিল জানান, এসএসসি উত্তীর্ণের প্রশ্নের মান যে ধরনের হয়ে থাকে লিখিত পরীক্ষার প্রশ্ন তেমনই হবে। লিখিত পরীক্ষায় ভালো করতে হলে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠ্যবইগুলো ভালোভাবে পড়তে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবার ৩০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর পেয়ে পাস হতে হবে। তবে জেলার নিয়োগযোগ্য প্রকৃত শূন্য পদের বিপরীতে কোটা ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের প্রাথমিকভাবে নির্বাচিত করা হবে।

প্রয়োজনীয় কাগজপত্র: শারীরিক মাপ পরীক্ষায় অংশ নেওয়ার সময় প্রার্থীকে প্রতিটি সার্টিফিকেটের মূল কপির সঙ্গে অতিরিক্ত এক কপি সত্যায়িত ফটোকপি সঙ্গে আনতে হবে। এ ছাড়া নমুনা ফরমের অনুকরণে পূরণকৃত আবেদনপত্রের সঙ্গে সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের দেওয়া চারিত্রিক সনদপত্রের মূল কপি, এসএসসি পরীক্ষার প্রবেশপত্র, শিক্ষা বোর্ড কর্তৃক ইস্যু করা নবম শ্রেণির রেজিস্ট্রেশন কার্ড, জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণ হিসেবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা সিটি করপোরেশন বা পৌরসভার মেয়র বা ওয়ার্ড কমিশনারের কাছ থেকে স্থায়ী নাগরিকত্বের সনদপত্রের মূল কপি, জাতীয় পরিচয়পত্রের মূল কপি, তিন কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি এবং কারা মহাপরিদর্শক, বাংলাদেশ, ঢাকার অনুকূলে পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ১-২২৫১-০০০০-২০৩১ নম্বর কোডে ট্রেজারি চালান-এর মাধ্যমে জমা করে চালানের মূল কপি সংযুক্ত করতে হবে।

বেতনভাতা ও সুবিধাদি: চূড়ান্তভাবে নির্বাচিত একজন কারারক্ষী জাতীয় বেতন স্কেল ২০০৯ অনুযায়ী ৯ হাজার ৯৫ টাকা বেতন পাবেন। এ ছাড়া বিধি মোতাবেক প্রাপ্য অন্যান্য ভাতাসহ কারা অধিদপ্তরের অধীন বিভিন্ন কারাগারের জন্য নির্ধারিত বিনা মূল্যে পোশাক সামগ্রী, ঝুঁকিভাতা, চিকিৎসা সুবিধা, নিজ ও পরিবারের নির্ধারিতসংখ্যক সদস্যদের জন্য স্বল্পমূল্যে পারিবারিক রেশনসামগ্রী সুবিধা পাওয়া যাবে। আবদুল জলিল জানান, একজন কারারক্ষী তাঁর দক্ষতা ও যোগ্যতা এবং বিভিন্ন বিভাগীয় পরীক্ষার মাধ্যমে পদোন্নতি পেয়ে সহকারী প্রধান কারারক্ষী, প্রধান কারারক্ষী, সর্বপ্রধান কারারক্ষী, সার্জন ইন্সপেক্টর পর্যন্ত হতে পারেন।


About Author

Advertisement

Post a Comment Blogger Disqus

 
Top